বুক রিভিউ – লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু [দ্বিতীয় পর্ব]

বুক রিভিউ – লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু [দ্বিতীয় পর্ব]

যেভাবে আমি প্রাতিষ্ঠানিক নেতা হলাম

ছাত্রজীবনেই আমি একজন নেতা এবং নেতৃত্বের গুরুত্ব বুঝেছিলাম। স্কুল, কলেজ এবং ইউনির্ভাসিটি লাইফে সাংগঠনিক নেতা হিসেবে আমার খুব কদর ছিল বলা যায়। যখন যে সংগঠন করেছি সেখানে বিভিন্ন ধরণের অবদান রাখার সুযোগ আমার হয়েছিল। ছোটবেলায় আমার খুব প্রিয় খেলা ছিল ফুটবল। যেহেতু ফুটবল আমার প্রিয় খেলা তাই ভালো ফুটবলার হিসেবে স্কুল জীবনে ফুটবল দলের ক্যাপ্টেন ছিলাম। সে সময় নিজেকে নেতা হিসেবেই ভাবতাম এবং যোগ্য নেতা হিসেবে দলকে নেতৃত্ব দিতাম। সংস্কৃতিমনা হওয়ার সুবাধে বিভিন্ন অনুষ্ঠানেও নেতৃত্ব দেওয়ার সুযোগ আমার হয়েছিল। কলেজ জীবনে নাট্য দলের নেতা হিসেবেই আমার পরিচিত ছিল। বিশ্ববিদ্যালয় জীবনে এসে আমি হয়ে উঠলাম সাংগঠনিক নেতা। বিশ্ববিদ্যালয় জীবনের যে সময়টায় সবাই প্রেম-ভালোবাসায় ব্যস্ত ছিল সে সময়টা আমি কাটিয়েছি সংগঠন করে। ফার্মেসী স্টুডেন্ট এসোসিয়েশনের প্রথম প্রেসিডেন্ট হওয়ার সুবাধে একটি ডিপার্টমেন্টের সকল ছাত্র-ছাত্রীর নেতা হয়েছিলাম। বিভিন্ন কাজে একজন নেতা হিসেবে আমি সফলও হয়েছিলাম। একজন নেতা হিসেবে আমার খুব সাহস ছিল তবে আমি সবসময় সৃজনশীলতা, আধুনিকতা এবং নতুনত্বে বিশ্বাসী ছিলাম।

ইউনিভার্সিটি লাইফ শেষ করার পর আমি আবারও হলাম ফার্মেসী এলামনাই এসোসিয়েশনের নেতা। এই ক্ষেত্রে আমি কিছুটা ব্যর্থ হলাম কারণ ততোদিনে আমি চাকরিতে যোগদান করে ফুলটাইম চাকরীজীবী হয়ে উঠলাম। চাকরি করার কারণে এলামনাই এসোসিয়েশনে সময় দিকে পারিনি তাই পরিকল্পনা অনুযায়ী অনেক কাজ করা আমাকে দিয়ে সম্ভব হয়নি। সেজন্য নিজেকে ব্যর্থ বললাম। চাকরি জীবনে এসে একদল তরুনকে নেতৃত দেওয়ার দায়িত্ব পেলাম প্রায় ৬ বছর চাকরি করার পর। ততোদিনে আমি অবশ্য ম্যানেজার হয়ে গেলাম। পদবী আমার ম্যানেজার হলেও আমি আমার মধ্যে একজন নেতাকে ধারণ করতাম। তারপরও নের্তৃত্বের অনেক গুনাগুণ আমার মধ্যে অভাব ছিল। একজন আদর্শ নেতা হওয়ার জন্য অনেক পড়াশোনা করেছি কিন্তু সবসময় নেতা ও নেতৃত্ব বিষয়ে পড়াশোনা করেও ভালো নেতা হওয়া যায় এ কথা সত্য। একজন ভালো নেতা হওয়ার জন্য চর্চা যেমন থাকতে হয়, তেমনি অনুশীলন করে উদাহরণ সৃষ্টি করাটাও জরুরি। তাছাড়া অভিজ্ঞতাও খুব গুরুত্বপূর্ণ বিষয়।

চাকরির জীবনের ১৮ বছর পর আমি আমার মধ্যে একজন নেতাকে ধারণ করি। নেতা হিসেবে একটি প্রতিষ্ঠানকে নেতৃত্ব দেই যেখানে প্রায় ২,০০০ মানুষ কাজ করে। তাদের সফলতার জন্য আমি কাজ করি তারাও আমার জন্য প্রবৃদ্ধির উদাহরণ সৃষ্টি করে। আমি বিশ্বাস করি, আমার সফলতা তাদের কারণে। আমি আমার সকল সহকর্মীকে ভালোবাসি। সবাইকে নিয়ে আমি বহুদূর যেতে চাই যেভাবে আমি ভাবছি, স্বপ্ন দেখছি ঠিক সেভাবে। সবার জন্য শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 8 =

Rating*

en_USEnglish
en_USEnglish