বুক রিভিউ – লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু [প্রথম পর্ব ]

বুক রিভিউ – লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু [প্রথম পর্ব ]

লার্ন লিডারশিপ ফ্রম দ্য গ্লোবাল লিডারশিপ গুরু

পৃথিবীতে এ মূহুর্ত্বে সবচেয়ে ব্যয়বহুল ট্রেইনিং এর নাম হচ্ছে, লিডারশিপ ট্রেইনিং। পৃথিবীর প্রায় প্রতিটি দেশে বিভিন্ন ধরণের অর্গানাইজেশনে সবচেয়ে কাঙ্খিত ট্রেইনিং এর নাম হচ্ছে লিডারশিপ ট্রেইনিং। বিশে^র প্রায় সেরা ইনোভেটিভ কোম্পানিগুলো প্রাতিষ্ঠানিক নেতৃত্ব গড়ে তোলার জন্য সবচেয়ে বেশি খরচ করে লিডারশিপ ট্রেইনিং এর জন্য। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানের সাধারণ অফিসার থেকে শুরু করে সবার মধ্যেই ভবিষ্যতে প্রতিষ্ঠানকে নেতৃত্ব দেওয়ার কিংবা সর্বোচ্চ আসনে পৌঁছার একটা সুনির্দিষ্ট লক্ষ্য থাকে। সেজন্য নিজের মধ্যে নেতৃত্বের গুনাবলি ডেভেলপমেন্টের জন্য সবাই নেতৃত্ব নিয়ে ট্রেইনিং করতে চায়, জানতে চায় এবং শিখতে চায়।
আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রবৃদ্ধির সবচেয়ে বড় শংকট হচ্ছে প্রাতিষ্ঠানিক নেতৃত্বের বড় অভাব। একইভাবে আমাদের দেশে প্রাতিষ্ঠানিক নেতৃত্ব এবং নেতা তৈরির সংস্কৃতির মধ্যে সমস্যা রয়েছে। সার্বিকভাবে আমাদের দেশে প্রাতিষ্ঠানিক নেতৃত্বের তীব্র সংকট রয়েছে।
ধরে নিন, আপনি একজন যোগ্য নেতা হতে চান। সুতরাং কিভাবে আপনি আপনার মধ্যে নেতৃত্বের গুনাবলী তৈরি করবেন, কিভাবে নেতা হিসেবে নিজেকে বিকশিত করবেন কিংবা কোথা থেকে আপনি এ বিষয়ে জানবেন, শিখবেন?
আমাদের দেশে যারা নেতৃত্ব এবং নেতৃত্বের বিকাশ নিয়ে ট্রেইনিং করান তাদের সংখ্যাও খুব কম যা হাতে গননা করা যায়। নেতৃত্ব এবং নেতৃত্বের বিকাশ নিয়ে আমাদের দেশে গবেষণা নেই বললেই চলে। যারা এদেশে নেতৃত্ব নিয়ে ট্রেইনিং করান তারা বিদেশী ট্রেইনারদের গবেষণার উপর শতভাগ নির্ভরশীল।

আমারও ইচ্ছে আছে আমি যে সেক্টরে কাজ করি সে সেক্টরের সর্বোচ্চ পর্যায়ের নেতা হবো এবং প্রতিষ্ঠানের প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য চালকের আসনে বসে নেতৃত্ব দিবো। যেহেতু আমি আমার জব সেক্টরের প্রথম সারির নেতা হতে চাই সেজন্য আমি আমার মধ্যে নেতৃত্ব তৈরি করার জন্য অনেক ট্রেইনিং করেছি। সেলফ লার্নার হিসেবে বিদেশী ট্রেইনারদের গবেষণা পেপার, প্রেজেন্টেশন ইত্যাদি নিয়ে কাজ করেছি এবং এখনও করছি। নেতৃত্বের বিকাশ নিয়ে গবেষণা করতে যেয়ে আমার সাথে যোগাযোগ শুরু হয় পৃথিবীর সেরা লিডারশিপ গুরুদের সাথে। তাদের কর্ম এবং কর্মময় জীবনের বই, পুস্তক আমার গবেষণার এবং লেখালেখির মূল উপাদান হয়ে দাড়ায়।

ডিজিটাল যুগের একজন স্যোশাল মিডিয়া ওয়ার্কার এবং ট্রেইনার হিসেবে আমার মনে একটি প্রশ্ন তৈরি হয় সে প্রশ্নটি হচ্ছে, আপনি কার কাছ থেকে লিডারশিপ বিষয়ে শেখা উচিত? এই প্রশ্নের উত্তর পাবার জন্য আমি অনেক দিন ধরে অনেক সময় নিয়ে ঘন্টার পর ঘন্টা, দিনের পর দিন ইন্টারনেটে গ্লোবাল লিডারশিপ গুরুদের নিয়ে কাজ করেছি। হঠাৎ একদিন মনে হলো, আমি আমার প্রশ্নের উত্তর পেয়ে গেছি।

আমার প্রশ্নটি ছিল – আপনি কার কাছ থেকে লিডারশিপ বিষয়ে শেখা উচিত?
উত্তর হচ্ছে, লিডারশিপ বিষয়ে শিখতে হলে আপনাকে গ্লোবাল লিডারশিপ গুরুদের কাছ থেকে, তাদের গবেষনা থেকে, বই পুস্তক থেকে, ট্রেইনিং থেকে শেখা উচিত। সুতরাং কাদেরকে গ্লোবাল লিডারশিপ গুরু বলা হয় এটিও গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হতে পারে?


গ্লোবাল লিডারশিপ গুরুদের বিষয়ে আপনার মনের শত শত প্রশ্নের উত্তর হিসেবে আমি এই বইটি লিখলাম যাতে গ্লোবাল লিডারশিপ গুরুদের সম্পর্কে এবং তাদের বইপুস্তক, কর্মময় জীবন সম্পর্কে অনেক তথ্য দেওয়া আছে। গ্লোবাল লিডারশিপ গুরুদের নিয়ে বাংলা ভাষায় এই বইটি হচ্ছে প্রথম বই। আশা করছি, এই বইটি আপনার শত শত প্রশ্নের উত্তর দিতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Rating*

en_USEnglish
en_USEnglish